মানসিক স্বাস্থ্য সচেতনতায় আত্মহত্যা প্রতিরোধ হেল্পলাইনের গুরুত্ব তুলে ধরলো কান পেতে রই



[২৯ জানুয়ারি ২০২০, ঢাকা] বাংলাদেশের প্রথম মানসিক সহায়তা ও আত্মহত্যা প্রতিরোধমূলক হেল্পলাইন কান পেতে রই আজকে একটি অনুষ্ঠানের মাধ্যমে তাদের সাত বছরের তথ্যের ভিত্তিতে একটি গুরুত্বপূর্ণ প্রতিবেদন তুলে ধরে। প্রতিষ্ঠানটির গবেষক দলের এই প্রতিবেদনে দেখা যায় যে প্রায় ১৯ হাজার কলের মধ্যে ২০ শতাংশ ছিল আত্মহত্যাপ্রবণ। মোট কলারদের মধ্যে বেশিরভাগের বয়স ২০ থেকে ৩৯ বছর এবং সবচেয়ে বেশি উঠে এসেছে সম্পর্কের টানাপোড়েন, আর্থিক, শিক্ষাগত ও মানসিক স্বাস্থ্য বিষয়ক সমস্যা। 
   
অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন (ডব্লিউএইচও), ব্র্যাক এনজিও, ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ ও সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) এর পক্ষ থেকে প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। আইনজীবী ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল এবং বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ডাঃ মুহম্মদ জাফর ইকবাল অতিথি বক্তা হিসাবে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ‘কান পেতে রই’ বাংলাদেশে এই হেল্পলাইন পরিষেবাটির প্রয়োজনীয়তা এবং বিকাশের একটি সংক্ষিপ্ত ইতিহাস উপস্থাপন করেন। আত্মহত্যা প্রতিরোধের আন্তর্জাতিক মডেল ‘বিফ্রেন্ডিং’ এর বিস্তারিত তুলে ধরে কান পেতে রই-এর হেড, ট্রেনিং এন্ড রিসার্চ রুবিনা জাহান বলেন, “ব্রিফ্রেন্ডিং মডেলটি অত্যন্ত কার্যকর এবং যে কেউ সহজেই এই মডেলটি শিখে নিয়ে ব্যক্তিগত ও পেশাগত জীবনে প্রয়োগ করতে পারেন।”।

বাংলাদেশের মানসিক স্বাস্থ্যের উন্নয়নের লক্ষ্যে অংশগ্রহণকারী সংস্থাগুলির সাথে সহযোগিতার সম্ভাবনা নিয়ে কথা বলতে গিয়ে কান পেতে রই-এর প্রতিষ্ঠাতা ইয়েশিম ইকবাল বলেন, “সবাই মিলে একসাথে কাজ করার মাধ্যামেই বাংলাদেশে মানসিক স্বাস্থ্য সচেতনতা ও আত্মহত্যা প্রতিরোধের নতুন সম্ভাবনা আবিষ্কার করা সম্ভব।” 

ডক্টর মুহম্মদ জাফর ইকবাল বলেন, “যখন থেকে আমি বিফ্রেন্ডিং মডেল সম্পর্কে জেনেছি, জরুরি অবস্থা সামলানোর ক্ষেত্রে আমার দৃষ্টিভঙ্গি বদলে গেছে। এখন আমার শিক্ষার্থিরা যখন বিপর্যস্ত অবস্থায় আমার কাছে আসে, আমি পরামর্শ দেয়ার বদলে মনযোগ দিয়ে তাদের কথা শুনি, তাদের পাশে থাকতে চেষ্টা করি। আমি দেখেছি, এই পদ্ধতিটি অনেক বেশি কার্যকর।”

সুলতানা কামাল বলেন, “আমাদের জীবনে এখন মন খুলে কথা বলার মতো জায়গা অনেক কম। এখনকার তরুণেরা কান পেতে রই-এর মাধ্যমে আমাদের জন্য এমন একটি জায়গা তৈরি করে দিয়েছে, এই বিষয়টি আমাকে অনুপ্রেরিত করে।”

অনুষ্ঠানটি টেকনোমেট্রিক্স লিমিটেড এবং সিঙ্গুলারিটি লিমিটেডের সহযোগিতায় গুলশান-২ এ অবস্থিত হোটেল লেক ক্যাসেলে অনুষ্ঠিত হয়।


কান পেতে রই সম্পর্কে
‘কান পেতে রই’ বাংলাদেশের প্রথম মানসিক সহায়তা ও আত্মহত্যা প্রতিরোধ হেল্পলাইন, যেখানে যে কেউ ফোন করে প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবকের কাছ থেকে বিনামূল্যে জরুরি মানসিক সেবা পেতে পারেন। এই হেল্পলাইনের মূল উদ্দেশ্য মানুষের হতাশা, একাকীত্ব, মানসিক চাপ এবং আত্মহত্যার প্রবণতা কাটিয়ে উঠতে সাহায্য করা, তাদের মানসিক সমর্থন জোগানো। এই লক্ষ্যটি মাথায় রেখে কান পেতে রই গোপনীয়তা এবং সহমর্মিতার সাথে, সম্পূর্ণ খোলা মনে মানুষের কথা শোনে।

কান পেতে রই হেল্পলাইন প্রতিদিন বিকাল ৩ টা থেকে রাত ৯ টা এবং বৃহস্পতিবার ভোর ৩ টা পর্যন্ত খোলা থাকে। হেল্পলাইন নম্বরগুলি হলোঃ ০১৭৭৯৫৫৪৩৯১-২, ০১৬৮৮৭০৯৯৬৫-৬, ০১৯৮৫২৭৫২৮৬, ০১৮৫২০৩৫৬৩৪ এবং ০১৫১৭৯৬৯১৫০। কান পেতে রই সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন – ওয়েবসাইট: www.shuni.org, ফেসবুক: www.facebook.com/kaan.pete.roi


Comments

Popular posts from this blog

আমার প্রিয় ৫০টি বই - মুহম্মদ জাফর ইকবাল

শেয়ারিং ইজ কিউরিং এবং কান পেতে রই

পাশে থাকতে শেখা - নিজের এবং অন্যের